Friday, October 20, 2017

‘ মেসার্স ’ শব্দের ভুল প্রয়োগ ।


মেসার্স মাডিপার্ট মেন্টাল স্টোর-
মেসার্স শব্দের ভুল প্রয়োগ ।।
নিশ্চয়ই শিরোনাম পড়তে হোঁচট খেয়েছেন । আপনার মত আমিও খেয়েছি । কিন্ত এটি সত্যি সত্যি একটা ব্যবসায় প্রতিষ্ঠানের নাম যা এর সাইন বোর্ড এ লেখা । যারা শিরোনামটি এতক্ষনে বুঝে ফেলেছেন তাদেরকে ধন্যবাদ । আর যাঁরা বুঝতে পারেননি, আসুন বুঝার চেষ্টা করি ।
আমরা যদি কাউকে তাঁর নাম জিজ্ঞেস করি তিঁনি সাধারনত বলেন আমি অমুক, বা আমার নাম তমুক ইত্যাদি । কিন্ত, আমি জনাব অমুক বা আমার নাম মিস্টার তমুক এভাবে সাধারনত কেউ উত্তর দেননা ।নিজেকে নিজে জনাব বা মিস্টার বলে পরিচয় দিলে তাতে মহাভারত অশুদ্ধ হয়না, তবে শব্দ প্রয়োগে সঠিকতার পরিচয়ও বহন করেনা ।
ইংরেজি 'মিস্টারবা(Mr) শব্দের বহুবচন শব্দটি হলো 'মেসার্স' বা (Messrs) অর্থাৎ মিস্টার দ্বারা একজন আর মেসার্স দ্বারা একাধিকজনকে বুঝায় ।এক্ষেত্রে মিস্টার দ্বারা জনাব বা সাহেব বা ভদ্র মহোদয় আর মেসার্স দ্বারা জনাবগণ বা সাহেবগণ বা ভদ্রমহোদয়গণ বুঝায় ।
'মেসার্স' শব্দটি সাধারত ব্যবসায় প্রতিষ্ঠানের ক্ষেত্রেই ব্যবহৃত হয় । অনেক ব্যবসায় প্রতিষ্ঠান তাদের সাইনবোর্ড, প্যাড ও অন্যান্য কাগজপত্রে মেসার্স শব্দটি ব্যবহার করে থাকেন । কিন্তু  অধিকাংশ ক্ষেত্রেই অজ্ঞতা বা  অসচেতনতার  কারনে এ শব্দটির আমরা ভুল প্রয়োগ করে থাকি ।
যেসব  ব্যবসায়  প্রতিষ্ঠানের  নাম  কোনো  মানুষের  নামে  এবং  তার  সঙ্গে  অন্য  আরো  কিছু মানুষের  সংশ্লিষ্টতা প্রকাশ  করে সে ধরনের প্রতিষ্ঠানের সাইনবোর্ড, প্যাড ও অন্যান্য কাগজপত্রে মেসার্স শব্দটি ব্যবহার করলে এতে ভুল হলেও তেমন অন্যায় কিছু হবেনা । যেমন হেলাল এন্ড ব্রাদার্স , বেলাল এন্ড সন্স এ নামগুলোতে হেলালের সাথে তার ভাইদের এবং বেলালের সাথে তার ছেলেদের সংশ্লিষ্টতা প্রকাশ করে । এক্ষেত্রে হেলাল এন্ড ব্রাদার্স , বেলাল এন্ড সন্স ব্যবসায় দু’টির নামের আগে মেসার্স যুক্ত করলে সমস্যার কিছু নেই, তবে নিজেকে নিজে ভদ্রলোক ঘোষনা দেয়ার মত হয়ে যায় ।
অন্যদিকে যেসব  ব্যবসায়  প্রতিষ্ঠানের  নাম  কোনো একজন  মানুষের  নামে  অথবা মানুষ ব্যতীত অন্য নামে এবং  তার  সঙ্গে  অন্য  আর কোন মানুষের  সংশ্লিষ্টতা  প্রকাশ  করেনা সে ধরনের প্রতিষ্ঠানের সাইনবোর্ড, প্যাড ও অন্যান্য কাগজপত্রে মেসার্স শব্দটি ব্যবহার করলে এতে অন্যায় হবেনা কিন্ত ভুল হবে । যেমন রহিম স্টোর, করিম এন্টারপ্রাইজ, সততা স্টেশনারী ইত্যাদি ।
এ নামগুলোতে রহিম, করিম ও সততা’র সঙ্গে অন্য  আর কোন মানুষের  সংশ্লিষ্টতা  প্রকাশ  করেনা ।যেহেতু মেসার্স শব্দটির অর্থ ভদ্রমহোদয়গণ তাই এ নামগুলোর আগে মেসার্স শব্দ যুক্ত করা মোটেই সমীচিন নয় ।
তাহলে এ মেসার্স শব্দটি কে ব্যবহার করবে ? উত্তর হলো অন্যদেরকে সম্ভোধনের ক্ষেত্রে আপনি বা আপনারা আর আপনাদেরকে সম্ভোধনের ক্ষেত্রে অন্যরা এ মেসার্স শব্দটি ব্যবহার করবে । অর্থাৎ আপনি যেমন অন্যকে মিস্টার বলে সম্ভোধন করেন নিজেকে নয় । তেমনি অন্যরা আপনাকে সম্ভোধন করবে মিস্টার বলে, তাঁর নিজেকে নয় ।
তাই আপনার ব্যবসায় প্রতিষ্ঠান যদি ‘হেলাল এন্ড ব্রাদার্স’ , ‘বেলাল এন্ড সন্স’- এ জাতীয় হয় তবে আপনাকে সম্ভোধন করতে অন্যরা মেসার্স ব্যবহার করবে ।আর রহিম স্টোর, করিম এন্টারপ্রাইজ, সততা স্টেশনারী-এ জাতীয় প্রতিষ্ঠান হলে সম্ভোধনের ক্ষেত্রে মেসার্স ব্যবহার করা সম্পূর্নরুপে ভুল হবে । আর সাইনবোর্ড, প্যাড ইত্যাদিতে নিজের প্রতিষ্ঠানের নামের আগে মেসার্স শব্দটি যুক্ত করা সম্পূর্ন অপ্রয়োজনীয় এবং ভুলও বটে ।

শেষ করব শিরোনামের ব্যাখ্যা দিয়ে । দুই শাটার বিশিষ্ট একটি ব্যবসায় প্রতিষ্ঠানের শাটার বক্সের মাঝখানের জায়গা লেখার অযোগ্য হওয়ায় দোকানের নামটি দু’ভাগ করে লিখতে হয়েছে । লেখার জায়গা সংকীর্ন হওয়ায় বাম পাশের অংশে লেখা হয়েছে- মেসার্স মাডিপার্ট  আর ডান পাশে লেখা হয়েছে- মেন্টাল স্টোর । আসলে হওয়ার কথা- ‘ মা ডিপার্টমেন্টাল স্টোর ’ । এখানে এ সংকীর্ন জায়গায়ও ‘ মেসার্স ’ শব্দটি ব্যবহার হয়েছে সম্পূর্ন অপ্রয়োজনে এবং না বুঝেই ।

----- এ এস এম কামাল উদ্দিন ।