Facebook এ Like অপশন‌টি অত্যন্ত সহজ কিন্ত বিপজ্জনকও।

Facebook Like অপশনটি অত্যন্ত সহজ কিন্ত বিপজ্জনকও

Facebook এ লগইন করা মাত্রই এর টাইমলাইনে প্রথম যেটা দেখা যায় সেটা হলো What’s on your mind? যার সাধারন অর্থ হলো - কী ভাবছ ? অর্থাৎ এখানে একজন  Facebook ব্যবহারকারী তার নিজস্ব ভাবনা প্রকাশ করতে পারে । সাধারনত লেখা, ছবি, ভিডিও ইত্যাদির মাধ্যমে নিজের ভাবনাগুলো প্রকাশ করা যায় ।এ ধরনের প্রকাশকে পোস্ট (Post) বা স্টাটাস (Status) ইত্যাদি বলা হয়ে থাকে ।

Post দ্বারা কোন কিছু প্রেরণ করা বা ছাড়া বা পাঠানো ইত্যাদি বুঝায় ।আর  Satus দ্বারা অবস্থা, সামাজিক মর্যাদা ইত্যাদি বুঝানো হয়ে থাকে ।

Facebook এর এ Status খুবই গুরুত্বপূর্ন একটি বিষয় । কারও Marital Status দ্বারা তার বৈবাহিক অবস্থা বুঝা যায় । অর্থাৎ এটা দ্বারা তিনি বিবাহিত, নাকি অবিবাহিত তা জানা বা বুঝা যায় ।তাই Status শব্দটি  ব্যবহার করে আমরা কারও কোন বিষয়ে অবস্থা জানার চেষ্টা করি ।যেমন আমরা কারও সম্পর্কে জিজ্ঞেস করি- তাঁর স্যোসাল স্ট্যাটাস কী ? পলিটিক্যাল স্ট্যাটাস কী ? জব স্ট্যাটাস কী ? বিজনেস স্ট্যাটাস কী ? ফ্যামিলি স্ট্যাটাস কী ? ইত্যাদি ইত্যাদি ।

Facebook এর এ Status বা Post খুবই গুরুত্বপূর্ন একটি বিষয় । এটা দ্বারা আমাদের ব্যক্তিত্বের অবস্থা, চিন্তা বা ভাবনার অবস্থা, রুচি বা পছন্দের অবস্থা, শিক্ষাদীক্ষা বা জ্ঞানের অবস্থা, কর্মের অবস্থা ইত্যাদি প্রকাশ পায় ।অর্থাৎ Facebook Post বা Status ও প্রমাণ করে আমরা কে কেমন মানুষ বা আমাদের কার কী অবস্থা? তাই কিছু Post করার বা Status দেয়ার সময় আমাদের মনে রাখতে হবে যে, এটা দিয়েই মানুষ আমাদের ব্যক্তিত্ব, চিন্তা, রুচি, শিক্ষা,কর্ম ইত্যাদির বিচার করবে ।

Facebook এর এ Status বা Post সম্পর্কে অন্যদের অনুভুতি প্রকাশের জন্য রয়েছে Like, Love, Haha, Wow, Sad, Angry ইত্যাদি Option । আর মত প্রকাশের জন্য রয়েছে Comment Option এবং প্রচার করার জন্য রয়েছে Share Option.

এসব Option এর মধ্যে Like, Comment ও Share বেশি ব্যবহৃত হয় । এর মধ্যে Like সবচেয়ে বেশি ব্যবহৃত হয় কারন সদ্যজাত শিশু থেকে মুমূর্ষু বৃদ্ধ পর্যন্ত সবাই এটি ব্যবহার করতে পারে কোন শিক্ষা-প্রশিক্ষন ছাড়াই ।

অভিধানে Like শব্দটির বহু অর্থ থাকলেও Facebook এ Like শব্দটির অর্থ পছন্দ করা বা ভাল লাগা বা  সমর্থন করাকেই বুঝায় ।তাই যারা বুঝেন তারা কারও Status বা Post কে ভাল লাগলে বা পছন্দ হলে অথবা সমর্থন করলেই Like দিয়ে থাকেন, ভালবাসা প্রকাশ করতে Love দিয়ে থাকেন, মজা বা খুশি প্রকাশ করতে Haha দিয়ে থাকেন, অতি ভাল লাগা প্রকাশ করতে Wow দিয়ে থাকেন, দুঃখ প্রকাশ করতে Sad দিয়ে থাকেন এবং রাগ বা বিরক্তি বা ক্ষুব্ধ ভাব প্রকাশ করতে Angry দিয়ে থাকেন। কিন্ত শিক্ষিত অশিক্ষিত নির্বিশেষে বুঝে না বুঝে অধিকাংশ মানুষই সোজা সাপ্টা Like দিতেই বেশি পছন্দ করে ।

Facebook এ Like শব্দটির অর্থ পছন্দ করা বা ভাল লাগা বা সমর্থন করাকেই বুঝায় ।কারও মৃত্যু সংবাদ শুনলে আমরা কখনও বলিনা যে, এ মৃত্যু সংবাদে খুশি হয়েছি বা এ মৃত্যু সংবাদটি ভাল লেগেছে অথবা এ ধরনের মুত্যুকে সমর্থন করি ।কিন্ত Facebook এ মৃত্যু সংবাদের Post এ Like দিয়ে আমরা সেটাই করছি ।আবার মৃত্যু সংবাদের Post/Status দাতাও বেশি বেশি Like পেয়ে খুশি হচ্ছে ব্যাপারটা না বুঝেই ।অথচ এ ধরনের পোস্ট’র জন্য শুধু Sad, Comment ও Share ই প্রযোজ্য যা আমরা অনেকেই চিন্তা করিনা ।

ফেসবুকের ব্যবহার যেভাবে শুরু হয়েছিল এখন আর সেভাবে নেই ।এটা ব্যবহারে বৈচিত্রতা এসেছে অনেক ।তবে এটা সত্য যে, ব্যবহারের চেয়ে অপব্যবহারই বেশি হচ্ছে । মানুষের পার্সোনাল ইমোশনগুলো আর পার্সোনাল পর্যায়ে থাকছে না ।সেল্ফি ম্যানিয়া ও Live ম্যানিয়া এটার বড় উদাহরন ।

আজকাল নামাজরত অবস্থায় সেল্ফি, হজ্জ্বে গিয়ে শয়তানকে পাথর নিক্ষেপের সময় সেল্ফি, দুর্ঘটনায় কবলিত হয়ে রক্তাক্ত অবস্থায় সেল্ফি, মরদেহকে জড়িয়ে ধরে কান্নারত সেল্ফি, জবাইকৃত কোরবানীর পশুর দেহের উপর বসে সেল্ফি, কবর জিয়ারতের সেল্ফি, জানাযার সেল্ফি, পুকুরে গোসলের সেল্ফি, পাবলিক টয়লেটের সামনে অপেক্ষার সেল্ফি, কুকুরের সাথে সেল্ফি ইত্যাদি হাজার লাখো রকমের সেল্ফি আমাদের চিন্তার জগতে এক মহা বাতিক রুপে দেখা দিয়েছে ।তেমনি যখন তখন, যে কেউ, কারনে অকারনে Live এ এসে নিজেকে যেভাবে উপস্থাপন করে অধিকাংশ ক্ষেত্রেই এগুলি কুরুচির বহিঃপ্রকাশ কিন্ত তবুও হাজার হাজার মানুষ দেখছে, Like দিচ্ছে, যা তা Comment করছে, Live এ থেকেই Comment এর যা তা উত্তরও দিচ্ছে । এসব বিষয় আমাদের সমাজকে, প্রজন্মকে এক অনিরাময়যোগ্য অপসংস্কৃতি রোগে সংক্রামক আকারে আক্রান্ত করছে ।

এ থেকে বর্তমানে মুক্তি পাওয়া একরকম অসম্ভব ব্যাপার ।ভাল থাকার বা নিজেকে ভাল রাখার একান্ত ইচ্ছাই শুধু এটা থেকে মুক্তি পাওয়ার উপায় হতে পারে । তবে সহজলভ্য প্রযুক্তির এ যুগে গড্ডালিকা প্রবাহে গা না ভাসিয়ে মুক্ত থাকাও খুব কঠিন কাজ ।তাই প্রযুক্তির এ অপব্যবহারের ফলে অদূর ভবিষ্যতে কী ঘটতে যাচ্ছে তা মহান সৃষ্টিকর্তাই ভাল জানেন ।

তবুও প্রযুক্তি ব্যবহার করতে হবে । বায়ুর চাইতেও সহজলভ্য প্রযুক্তির এ যুগে প্রযুক্তি থেকে দুরে সরে থাকা যেমন বোকামী তেমন অসম্ভবও বটে ।একটি এন্ড্রয়েড বা স্মার্ট ফোন থাকবেনা, একটি Facebook আইডি থাকবেনা, একটি ওয়েবসাইট থাকবেনা, একটি ইউটিউব চ্যানেল থাকবেনা, শিক্ষকের গুগল ক্লাসরুম থাকবেনা এটা কী করে হয় ? শুধু কী এসব থাকবে ? twitter থাকবে, Linkedin থাকবে, Whatsapp থাকবে, pinterest থাকবে, Instagram থাকবে, শিক্ষক বাতায়ন, কিশোর বাতায়ন এগুলো সবই থাকবে কিন্ত ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে ।তবে Like এর ব্যাপারে বেশি সাবধান থাকতে হবে ।  

Facebook Like অপশনটি অত্যন্ত সহজ কিন্ত বিপজ্জনকছোট স্ক্রীনের এন্ড্রয়েড বা স্মার্ট ফোনে Facebook ব্যবহারের ক্ষেত্রে এটাতো  আরও মহাবিপজ্জনক

Facebook Comments কনফার্ম করার জন্য Enter এবং Share কনফার্ম করার জন্য Post ক্লিক করার ব্যবস্থা থাকলেও Like এর জন্য এমন ব্যবস্থা নেই ছোট স্ক্রীনের স্মার্ট ফোনে Facebook চালানোর সময় টার্চ এর কারনে চোখ নের অজান্তেইকোন কিছু নিচ্ছাকৃত লাইক য়ে যায় কখনও কখনও এসব লাইক নিজের জন্য এমনকি ন্যের জন্যও বিব্রতকর অবস্থার সৃষ্টি রে

আমার তে Like কনফার্ম করার জন্যও Enter বা Post এর মত কিছু একটা ব্যবস্থা থাকলে বিপদ কিছুটা কম হতো। কিন্ত এ ব্যবস্থাতো করতে হবে Facebook কর্তৃপক্ষকে । আশায় থাকলাম হয়তো অচিরেই তাদের চিন্তায় এ বিষয়টি আসতেও পারে। 





Popular posts from this blog

সরি (Sorry) এর ব্যবহার ও অপব্যবহার

রোহিঙ্গা বনাম নন এমপিও শিক্ষক || প্রসঙ্গ : মানবতা ||